২৬ মে সকাল ১১টায় মহেশখালী পৌরসভায় অবস্থিত লিডারশিপ কলেজের মিলনায়তনে মহেশখালী উপজেলায় কর্মরত কোস্ট ট্রাস্ট কর্তৃক পরিচালিত এসজিএসপি প্রকল্পের আওতায় গঠিত সিটিজেন ফোরামসমূহের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলা সমবায় কর্মকর্তা গোলাম মাসুদ কুতুবী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছোট মহেশখালী ও কুতুবজোম ইউনিয়ন পরিষদ সচিব প্রিয়তোষ দে। সভায় সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ও উপজেলা সিটিজেন ফোরামের সভাপতি মো: নুরুল আমিন।

সিটিজেন ফোরামের ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং উপজেলাসহ মোট দশটি সিটিজেন ফোরামের প্রায় সত্তরজন ফোরাম সদস্য সভায় উপস্থিত ছিলেন। সভার শুরুতে কোস্ট ট্রাস্ট্রের এসজিএসপি প্রকল্পের সমন্বয়কারী মকবুল আহমদ সামাজিক সুরক্ষা সেবার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন। ইউনিয়ন ও পৌরসভায় সামাজিক সুরক্ষা সেবার বিষয়ে বিভিন্ন অনুষ্ঠানের ঊঠান বৈঠক, ওয়ার্ডসভা, গণশুনানী প্রভৃতি আয়োজনে সহায়তার জন্য সিটিজেন ফোরামের সদস্যদের ধন্যবাদ জানান। এছাড়া বাংলাদেস সরকারের তথ্য অধিকার আইনের গুরুত্বের কথা তুলে ধরেন তিনি। গত তিন বছর ধরে বিভিন্ন ইউনিয়নে সমাজের সচেতনতার বিষয়ে কাজ করায় সিটিজেন ফোরামের সদস্যবৃন্দকে তিনি ধন্যবাদ জানান।

প্রধান অতিথির বক্তব্যে মহেশখালী উপজেলা সমবায় কর্মকর্তা জি এম মাসুদ কুতুবী বলেন, সামাজিক সুরক্ষা বাস্তবায়নের ক্ষেত্রে এলাকার লোকদের সচেতন করতে এবং সুবিধাভোগী এবং অভিযোগকারীদের কাছ থেকে অভিযোগ সংগ্রহ করার ক্ষেত্রে এসজিএসপি প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে প্রিয়তোষ দে বলেন, এসজিএসপি প্রকল্পের মাধ্যমে সামাজিক সুরক্ষা সেবার বিষয়গুলো মানুষ সহজেই জানতে পারছে এজন্য এই প্রকল্পের পরিসর বাড়ানোর দাবি জানান তিনি। তিনি বলেন, সুরক্ষা সেবা প্রদানে সুবিধাভোগী বাছাইয়ের কাজ দুর্নীতিমুক্ত করতে সমাজের সচেতন নাগরিকদেরকে আরও কাজ করতে হবে।

সভায় পৌরসভা ও ইউনিয়ন সিটিজেন ফোরামের পক্ষ থেকে বক্তব্য রাখেন শাপলাপুর ইউনিয়ন সিটিজেন ফোরামের সভাপতি বশির আহমদ আজাদ, মাতারবাড়ি সিটিজেন ফোরামের সভাপতি ইঞ্জিনিয়ার জিয়াউদ্দিন আহমদ, সাংবাদিক আবুল বশর পারভেজ ও পৌরসভা সিটিজেন ফোরামের সভাপতি আমিনুল হক

মহেশখালী সিটিজেন ফোরামের সভাপতি এবং সভার সভাপতি মো: নুরুল আমিন দূরদূরান্ত থেকে সভায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।